রাজশাহীরাজশাহীর সংবাদ

আজ মহাসপ্তমি: রাজশাহীতে এবারের পূজায় স্বাস্থ্যবিধির ওপর গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদকঃ

মহাষষ্ঠীর মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সার্বজনীন শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। ধূপ, পঞ্চপ্রদীপ, উলুধ্বনি আর ঢাকের তালে দেবী দুর্গা অধিষ্ঠিত হন। পঞ্জিকা অনুযায়ী সকাল ৮:৫৯ মিনিটের পর দেবীর ষষ্ঠাদি কলারাম্ভ ও বিহিত পূজা শুরু হয়। সন্ধ্যাবেলায় দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস হয়। এ আমন্ত্রণই হলো বোধন। দুর্গোৎসব উপলক্ষ্যে নগরীর মন্ডপ আর মন্দিরগুলোতে ভক্ত ও পূজারিদের পদচারণায় মুখরিত হয়।

আজ মহা সপ্তমি। শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীরা বাহারি পোশাকে নিজেদের সাজিয়ে উৎসবে সামিল হয়েছে। নগরীর পূজামন্ডপগুলোতে দেবী দুর্গার আগমনে উচ্ছ্বসিত ভক্তকুল। দুর্গোৎসবের আমেজ ছড়িয়েছে নগরজুরে। এবছর রাজশাহী মহানগরে ৭ ৫টি পূজামন্ডপে পূজা হচ্ছে। বিশেষ করে যেসকল এলাকায় হিন্দু ধর্মাবলম্বীরা বসবাস করে, সেই সব এলাকায় উৎসব বিরাজ করছে। তবে করোনার কারণে গত বছরের মতো স্বাস্থ্যবিধিসহ বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

নগরীর আলুপট্টির কসমস, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) হরিজন কলোনীর সর্বজনিন পূজা মন্দির, গঙ্গা মন্দির, মিলন মন্দির, কালী মন্দির, টাইগার মন্ডপ, পারিজাত সংঘ মন্ডপ, নিহারিকা মন্ডপ, কল্পতরু সংঘ মন্ডপসহ বিভিন্ন মন্ডপ ও মন্দিরে দুর্গোৎসব পালিত হচ্ছে।

রাজশাহী মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ জানান, করোনা ভাইরাস মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সরকারের নির্দেশনার আলোকে সুষ্ঠুভাবে দুর্গাপূজা সম্পন্ন করা হচ্ছে। এবারও সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি প্রতিযোগিতা, আলোকসজ্জা ও মেলার আয়োজন করা হবে না। বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে। মন্দিরের গেটে সবার জন্য হাত ধোয়া ও স্যানিটাইজেশনের ব্যবস্থা থাকতে হবে। প্রতিটি পূজা মন্ডপে প্রবেশের আগে প্রত্যেক ভক্ত-দর্শনার্থীর শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা করতে হবে। প্রতিটি পূজা মন্ডপে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

সাত্ত্বিক পূজার অনুরোধ:
করোনা ভাইরাস মহামারির কারণে উৎসব-সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে ভক্তদের প্রতি অনুরোধ করেছে পূজা উদ্যাপন পরিষদ। এছাড়া মেলা, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি প্রতিযোগিতা বন্ধ এবং বিজয়া দশমীর দিন শোভাযাত্রা পরিহার করে প্রতিমা বিসর্জন দেওয়ার নির্দেশ রয়েছে বলে জানানো হয়।

প্রসঙ্গত, রাজশাহী জেলা ও নগরীর প্রায় ৪৫৬টি মন্ডপে উৎসবমূখর পরিবেশে পূজা চলছে। এর মধ্যে জেলায় ৪৫৬টি এবং মহানগরে ৭৫টি পূজামন্ডপ আর জেলার ৯টি উপজেলায় মোট ৩৮১ মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। এবারের পূজায় স্বাস্থ্যবিধির ওপর গুরুত্ব দেয়ার পাশাপাশি তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button