আন্তর্জাতিক সংবাদরাজশাহীর সংবাদসংবাদ সারাদেশ

ভারতে প্রতিনিয়ত বেড়ে চলেছে খুন,ধর্ষণ

আন্তর্জাতিক ডেস্কঃ

হত্যা, ধর্ষণ ও সহিংসতাসহ বিভিন্ন ধরনের অপরাধ ক্রমেই বেড়ে চলেছে ভারতে। গত বছর দেশটিতে প্রতিদিন গড়ে ৮০টি খুন এবং ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এ সময় সর্বমোট প্রাণহানির ঘটনা ঘটেছে ২৯১৯৩টি। এর মধ্যে উত্তরপ্রদেশ (৩,৭৭৯) রয়েছে তালিকার শীর্ষে। এর পরে রয়েছে যথাক্রমে বিহার (৩,১৫০), মহারাষ্ট্র (২১৬৩), মধ্যপ্রদেশ (২১০১) ও পশ্চিমবঙ্গ (১৯৪৮)। গত মঙ্গলবার ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

২০২০ সালের রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালের তুলনায় ২০২০ সালে অপরাধের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৬৩%, তামিলনাড়ুতে ৪৪%, জম্মু ও কাশ্মিরে ২৮%, রাজস্থানে ২৭%, ঝাড়খণ্ড এবং ওড়িষ্যায় অপরাধ বেড়েছে ২১% করে।

এক প্রতিবেদন অনুযায়ী, ৩৬ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে মাত্র ৯ টি তেই শিশুদের বিরুদ্ধে অপরাধ বৃদ্ধি পেয়েছে। ভারতীয় দণ্ডবিধি এবং বিশেষ ও স্থানীয় আইনের অধীনে তালিকাভুক্ত এই ধরনের অপরাধের মধ্যে পশ্চিমবঙ্গের নাম রয়েছে বেশ ওপরের দিকে।

মধ্যপ্রদেশে শিশুদের বিরুদ্ধে অপরাধের ১৭০০৮টি মামলা দায়ের করা হয়েছে। এরপরেই রয়েছে উত্তরপ্রদেশ, দায়ের হয়েছে ১৫২৭১টি মামলা। তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র, সেখানে দায়ের করা হয়েছে ১৪৩৭১ টি মামলা। এরপরেই জায়গা পেয়েছে পশ্চিমবঙ্গ, রাজ্যে দায়ের করা হয়েছে ১০২৪৮ টি মামলা।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button