রাজশাহীরাজশাহীর সংবাদসংবাদ সারাদেশ

রাজশাহীতে শ্রেণিকক্ষে ফিরলো সাড়ে চার লাখ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টারঃ

শিক্ষার্থীরা প্রায় দেড় বছর পর আবারো ফিরলো শ্রেণিকক্ষে। রাজশাহী নগরীর বিভিন্ন এলাকাতে দেখা গেছে পথে পথে ছেলেমেয়েরা স্কুলের উদ্দেশ্যে হেঁটে যাচ্ছে।

রাজশাহী শিক্ষা অফিস সূত্র বলছে- রাজশাহীতে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১০৫৮টি। এসব বিদ্যালয়ে শিক্ষার্থী রয়েছে মোট ২৫৮৯০৬ জন। এছাড়া, মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৫৪৭টি। এর শিক্ষার্থী প্রায় ২ লক্ষ। সবমিলে প্রায় ৪৫৮০০০ এর বেশি শিক্ষার্থী স্কুলে যাচ্ছে। রাজশাহী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম বলেন, বিদ্যালয়ের পরিবেশ ঠিক আছে, শিক্ষার্থীর উপস্থিতি ভালো, অনেক শিক্ষার্থীর সাথে অভিভাবকও এসেছেন এবং তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

গত ৩রা সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি ১২ই সেপ্টেম্বর থেকে বাংলাদেশের সব স্কুল কলেজ খুলে দেয়ার ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় আজ থেকে মূলত প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও মাদ্রাসাসহ সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠানই খুলে দেয়া হচ্ছে। আর বিশ্ববিদ্যালয়গুলো আগামী ১৫ই অক্টোবর থেকে খুলে দেয়ার কথা রয়েছে।

তবে, স্কুল খোলার ১৯ দফা শর্ত জুড়ে দেয় সরকার। এসব শর্ত ঠিক মতো পালিত হচ্ছে কিনা, তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে কর্তৃপক্ষ। এসব শর্ত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে অবস্থানের সময় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী সবাইকে সব সময় মাস্ক পরতে হবে। শিক্ষার্থীদের ৩ ফুট শারীরিক দূরত্বে রাখা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো  নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করার কথা রয়েছে। নির্দেশনা অনুযায়ী শ্রেণি কক্ষে ৫ ফুটের চেয়ে ছোট আকারের বেঞ্চিতে ১ জন ও এর চেয়ে বড় আকারের বেঞ্চিতে ২ জন শিক্ষার্থী বসানো যাবে। কর্তৃপক্ষের পরিকল্পনা অনুযায়ী প্রথম দিকে পাবলিক পরীক্ষার সাথে সংশ্লিষ্ট শিক্ষার্থীরাই বেশি আসবে। বাকিদের স্কুলে আসার জন্য রোটেশন সিস্টেম অর্থাৎ আজ যারা আসবে তারা কাল আসবে না এই নীতি অনুসরণের পরামর্শ দেয়া হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button