গোদাগাড়ীবাঘারাজশাহীরাজশাহীর সংবাদ

হু হু করে বাড়ছে রাজশাহীতে পদ্মার পানি

নিজস্ব প্রতিবেদকঃ

পানি বাড়ছে পদ্মায়। সেই সঙ্গে বাড়ছে শঙ্কাও। পদ্মায় পানি বাড়ায় রাজশাহীর গোদাগাড়ী ও বাঘা উপজেলায় জলমগ্নতা দেখা দিয়েছে। তাতে পানিবন্ধী হয়েছেন প্রায় সাড়ে ৩ হাজার পরিবার।

এমন অবস্থায় রাজশাহী নগরের ২৪ নম্বর ওয়ার্ডের নদীর বাঁধ ঘেঁষা ওয়ার্ডটিতে প্রায় ২ হাজার পরিবার জলমগ্ন হয়ে পড়েছেন। ঘর ছাড়া হয়েছেন আরো ৮ হাজার মানুষ। এতে অন্যত্র ভাড়া বা অত্মীয়ের বাড়িতে উঠেছেন তারা এমনটি বলছেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর।

রাসিকের ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আরমান আলী বলছেন, এই মানুষগুলোর জন্য ত্রাণের কোন ব্যবস্থা করা সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে স্থানীয় সংসদ সদস্যের লোকজনের সঙ্গে যোগাযোগ করে কোন সাড়া পাওয়া যায়নি। ত্রাণের ব্যবস্থা করার লক্ষ্যে কাজ করছি।’

সরেজমিনে দেখা গেছে, পদ্মা নদীর দক্ষিণ বাঁধের ঢালু এলাকায় নগরীর পঞ্চবটি, রাণীনগর, শিমুলতলা, বালুরঘাট, তালাইমারী, বাজে কাজলা, কেদুর মোড় ও রামচন্দ্রপুরে কিছু ঘর বাড়ি তলিয়ে গেছে। কোন কোন বাড়ির শুধু টিন দেখা যাচ্ছে। আবার অনেক বাড়িতে কোমড় পানি। এ ছাড়া কিছু কিছু বাড়িতে পানি ঢোকায় অনেকেই বাড়ি ছেড়ে অন্যত্র ভাড়া গেছেন। আবার কেউ কেউ পানির মধ্যেই বসবাস করছেন।

রাজশাহীর পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার (পানি পরিমাপক) এনামুল হক জানান, গত ২৪ ঘন্টায় বাজশাহী সীমানায় পদ্মার নদীর পানি বেড়েছে ১০ সেন্টিমিটার। এ নিয়ে আজ বৃহস্পতিবার সকাল ৬ টায় পদ্মার পানি ১৭ দশমিক ৭৯ সেন্টিমিটার ও সকাল নয়টায় ১৭ দশমিক ৮০ সেন্টিমিটার পানি রেকর্ড করা হয়। এ ছাড়া গত বুধবার সন্ধ্যা ৬ টায় পদ্মায় পানি ছিল ১৭ দশমিক ৭৪ সেন্টিমিটার। সেই হিসেবে গড়ে প্রতিদিন ৭ থেকে ৮ সেন্টিমিটার পানি বাড়ছে পদ্মায়।

তিনি বলেন, ১৮ দশমিক ৫০ সেন্টিমিটার পদ্মায় পানির হিসেবে বিপদসীমা। এমনভাবে পানি বাড়তে থাকলে দ্রুতই বিদপসীমার কাছে চলে আসবে পদ্মার পানি।

রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, গোদাগাড়ী ও বাঘা উপজেলায় পানিবন্ধীদের মাঝে পাঁচ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। এ ছাড়া সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারদের ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করতে বলা হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button